মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০২২

মোঃ মনজুর হোসেন

মোঃ মনজুর হোসেন

 

 

সচিব, সেতু বিভাগ-এর জীবন বৃত্তান্ত

 

জনাব মোঃ মনজুর হোসেন বাংলাদেশ সরকারের একজন সচিব। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা। তিনি ৩ জানুয়ারি ২০২২ তারিখে সচিব, সেতু বিভাগ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করেন।


জনাব হোসেন সরকারের বিভিন্ন পদে ও আন্তর্জাতিক সংস্থায় ৩০ বছরেরও বেশি সময় ধরে কাজ করছেন। মানবসম্পদ ব্যবস্থাপনা, কৌশলগত পরিকল্পনা, নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে। তিনি জাতীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক পর্যায়ে  বিভিন্ন অংশীজনদের সাথে নানাবিধ কার্যক্রমে অংশ গ্রহণ করেছেন।


তাঁর মাঠ প্রশাসন ও নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তিনি বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বিসিএস প্রশাসন ক্যাডারের একজন তরুণ কর্মকর্তা হিসেবে তিনি মাঠ প্রশাসনে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র সহকারী কমিশনার এবং উপজেলা নির্বাহী অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মময় জীবনে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো (বিএনসিইউ)-এর সেক্রেটারি/ডেপুটি সেক্রেটারি জেনারেল হিসেবে কাজ করেন। তিনি মানবসম্পদ বিশেষজ্ঞ হিসেবে জানুয়ারী ২০২০ থেকে মে ২০২১ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত ছিলেন। সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হিসেবে যোগাদানের পূর্বে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর হিসেবে কর্মরত থাকাও তার বৈচিত্র্যময় কর্মজীবনের অংশ।

 

জনাব হোসেন ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি পরবর্তীতে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের (এনইউএস), লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসি (এল.কে.ওয়াই.এস.পি.পি) হতে লোক প্রশাসন বিষয়ে মাস্টার ডিগ্রী অর্জন করেন। সার্বজনীন শিক্ষা বিষয়ে তাঁর বিশেষ অবদান রয়েছে। এছাড়াও তাঁর লেখা প্রবন্ধ দেশে-বিদেশে প্রকাশিত হয়েছে।

 

তাঁর স্ত্রী মিজ আফসারী খানম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন যুগ্মসচিব। তাঁর পুত্র আয়মান মনজুর অনিন্দ্য মার্কিন যুক্তরাষ্ট্রে তড়িৎ প্রকৌশল বিষয়ে অধ্যয়নরত।


Share with :

Facebook Facebook